বার্গার এবং হট ডগ থেকে ক্যান্সার

প্রকাশঃ ডিসেম্বর ২৬, ২০১৫ সময়ঃ ১:০৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫২ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

Burgerr

বার্গার এবং হট ডগ খেতে ভালবাসেন অনেকেই। বাহিরে কোথাও বেড়াতে গেলে এসব খাবারের কোন বিকল্প হয় না। বন্ধু-বান্ধব নিয়ে হয় কোন রেস্টুরেন্টে সদলবলে হানা দেয়া হয়, নাহয় ক্যাম্পাসের মাঠে সবাই একসাথে বসে একদিকে চলে আড্ডা আর অন্যদিকে চলে বার্গার বা হট ডগ খাওয়ার ধুম। কিন্তু জানেন কি এসব খাবার খেলেও হতে পারে ক্যান্সার?
 
সিগারেটের মতোই বার্গার, হট ডগ বা সসেজ খেলেও ক্যান্সার হবে বলে সম্প্রতি সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একটি প্রতিবেদনে অ্যাসবেস্টস, আর্সেনিক, সিগারেট এবং মদের পাশেই ‘প্রক্রিয়াজাত মাংস’-কে ক্যান্সারের কারণ হিসেবে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এ মাংস থেকেই বার্গার, হট ডগ বা সসেজ বানানো হয়।

এছাড়া প্রতিবেদনে ‘সম্ভবত ক্যান্সারজনক’ হিসেবে লাল মাংসকেও শ্রেণীবদ্ধ করা হয় কিন্তু এটাও বলা হয় যে, এতে পুষ্টিগুণ আছে এবং এটি প্রোটিন, আয়রন, জিংক এবং ভিটামিন বি১২ এর একটি উৎস যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে রক্ষা করে।

বিশেষজ্ঞরা এখন যতটুকু সম্ভব প্রক্রিয়াজাত মাংস এড়াতে পরামর্শ দিয়েছেন। কারণ, এই মাংস সংরক্ষিত রাখার জন্য প্রচুর পরিমাণ লবণ এবং ক্যামিকেল ব্যবহার করা হয় যা অন্ত্রে ক্যান্সার সৃষ্টি করতে পারে। আর তাই প্রক্রিয়াজাত মাংসের পরিবর্তে তাজা লাল মাংস খাওয়াই শ্রেয় বলে মনে করেন তারা।

Cancer

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ড. কার্ট স্ট্রেইফ বলেন, একজন ব্যক্তি যদি প্রক্রিয়াজাত মাংস খায় তাহলে তার অন্ত্রে ক্যান্সার হওয়ার ঝুঁকিটা অল্প পরিমাণে থাকে কিন্তু মাংস খাওয়ার পরিমাণ বাড়ার সাথে সাথে এ ঝুঁকিটা বেড়ে যায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘ক্যান্সার রিসার্চ ইউকে’ এর অধ্যাপক টিম কী বলেন, আমরা লাল ও প্রক্রিয়াজাত মাংস এবং অন্ত্রে ক্যান্সারের মধ্যে সম্ভাব্য লিঙ্ক সম্পর্কে কিছু সময়ের জন্য পরিচিত করেছি যার যথেষ্ট প্রমাণ রয়েছে। তারমানে এই নয় যে আপনাকে লাল ও প্রক্রিয়াজাত মাংস খাওয়া বন্ধ করে দিতে হবে। কিন্তু আপনি যদি তা বেশি পরিমাণে খান তাহলে আপনাকে তা কমানোর ব্যাপারে চিন্তা করা উচিত।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G